ডেস্ক রিপোর্ট : বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পরামর্শে মুশফিকুর রহিম এগিয়ে এসেছেন নিজেদের ইতিহাসের সাক্ষী সরঞ্জাম নিয়ে দুঃস্থদের পাশে দাঁড়াতে। আর এবার আশরাফুল শামিল হলেন সে কাতারে।

করোনাকালে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে দুঃস্থদের পশে দাঁড়াতে নিজের প্রথম ডাবল সেঞ্চুরির ব্যাট নিলামে তোলার ঘোষণা দিয়েছেন মুশফিকুর রহিম। বলেছেন, ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০০ রানের মহাকাব্যিক ইনিংস খেলার ব্যাটটি খুব শিগগিরই নিলামের জন্য অনলাইন প্ল্যাটফর্মে তোলা হবে।

এবার সেই পথ অনুসরণ করলেন দেশের সর্বকনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুল। যে ব্যাটটি দিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটি করেছিলেন এবং যে ব্যাটে কচুকাটা হয়েছিল মহাশক্তিধর অস্ট্রেলিয়া সেই ব্যাট দু’টি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন লাল সবুজের সাবেক এই অধিনায়ক।

ব্যাট বা পছন্দের কোনো সামগ্রী নিলামে তোলার সংস্কৃতি এদেশে বলতে গেলে নেই। সঙ্গত কারণেই তিনি বুঝতে পারছেন না এজন্য ঠিক কোথায় যাবেন। তাই নিলামে তোলার আগে চাইছেন মুশফিকের সঙ্গে একবার পরামর্শ করে নিতে।

এর আগে ২০০১ সালে কলম্বোয় স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক টেস্টেই ১১৪ রান করে এদেশের ক্রিকেটে দাপুটে আবির্ভাবের জানান দিয়েছিলেন আশরাফুল। সেই তিনিই ২০০৫ সালে কার্ডিফে ন্যাটওয়েস্ট সিরিজে তান্ডুবে ব্যাটে সংগ্রহ করেছিলেন ১০০ রান। আর তাতে কপাল পুড়েছিল পরাশক্তি অস্ট্রেলিয়ার। ঐতিহাসিক সেই ব্যাট দু’টিই তিনি দুঃস্থদেরে পাশে দাঁড়াতে নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন। সাকিবও শামিল হচ্ছেন ব্যাট নিলামে তোলার জন্য।