ডেস্ক রিপোর্ট : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থীকে বঙ্গবন্ধু সাজানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাদা পাজামা-পাঞ্জাবি, মুজিব কোট ও কালো চশমা পরিয়ে তাদের বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেয়া হবে।

মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগামী ১৪ মার্চ শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২০ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্ট। রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে এ খেলা শুরু হবে। এতে দেশের আটটি বিভাগের বিজয়ী আটটি ছেলে ও আটটি মেয়ে দল অংশ নেবে। ২১ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ছেলে ও মেয়েদের পৃথক ম্যাচে ফাইনাল খেলা হবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে খেলা উপভোগ করবেন। পরে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবারের বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২০ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টকে জাঁমজমকপূর্ণ করে তোলা হবে। রোববার (১ মার্চ ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সচিব আকরাম আল হোসেন।

সভা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ফাইনাল খেলার দিন (২১ মার্চ) সারাদেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থীকে খেলার মাঠে উপস্থিত করা হবে। এসব শিক্ষার্থীকে কালো চশমা, সাদা পাজামা-পাঞ্জাবি ও কালো রঙের মুজিব কোট পরানো হবে। ড্রেস পরিধানের বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা শেষে অনুমোদন হয়েছে।

পাশাপাশি সভায় প্রাথমিক শিক্ষা অধিদফতরের প্রস্তাব অনুযায়ী টুর্নামেন্টের সর্বক্ষেত্রে ‘চল সবাই স্কুলে যাই’ এবং মুজিব জন্মশতবর্ষের লোগো ব্যবহারের বিষয়ে অনুমোদন দেয়া হয়।

এছাড়া ফাইনালের দিন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্ব দেয়ারও নির্দেশনা দেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব।